মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জুলাই ২০২০

প্রশাসন শাখা

 

কল্যাণ তহবিল শাখা

বাংলাদেশ ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স

     কর্মকর্তা কর্মচারী কল্যাণ তহবিল।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীদের সমন্বয়ে ১লা জুলাই ১৯৮৪ খ্রিঃ সালে “বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সির্ভিল ডিফেন্স বিভাগীয় কল্যাণ তহবিল” নামে একটি তহবিল গঠন করা হয়। পরবর্তীতে ২৪-০৩-১০ খ্রিঃ তারিখে উক্ত তহবিল “বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সির্ভিল ডিফেন্স কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ তহবিল ” নামে স্বরাষ্ট্র মন্ত্রয়নালয় কর্তৃক অনুমোদিত হয়। কেন্দ্রীয়, বিভাগীয় ও জেলা নিবার্হী কমিটির দ্বারা এ তহবিল  পরিচালিত হয়। এ তহবিলের সকল প্রকার লেনদেন ব্যাংকের মাধ্যমে হয়ে থাকে। উক্ত তহবিলের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সদস্য সচিবের যৌথ স্বাক্ষরে ব্যাংকের হিসাব পরিচালিত হয়। কর্মকর্তা/কর্মচারীগণ চাকুরীতে যোগদানের পর নিধারিত ফরম পূরণের মাধ্যমে হিসাব নম্বর প্রাপ্তির পর এ তহবিলের সদস্য পদ লাভ করেন। সকল কর্মকর্তা কর্মচারী এ তহবিলের সদস্য হওয়া বাধ্যতা মূলক। কর্মকর্তা ও কর্মচারীদের নির্ধারিত মাসিক চাঁদা ব্যাংকে রক্ষিত অর্থ হতে প্রাপ্ত লভ্যাংশ, নির্বাহী কমিটি কর্তৃক সংগৃহীত বা প্রাপ্ত অনুদান ও সদস্যদেরকে দেওয়া ঋণ হতে প্রাপ্ত লভ্যাংশ উক্ত তহবিল গঠনের মূল উৎস । প্রত্যেক আয়ন ব্যয়ন  কর্মকর্তা সদস্যদের মাসিক চাঁদা আদায় করে অনলাইন ব্যাংকিং ব্যবস্থায় কেন্দ্রীয় ভাবে ব্যাংকে জমা প্রদান করেন। ইহা মূলত একটি কল্যাণমূলক তহবিল। এ তহবিল হতে সদস্যগণ নিম্নলিখিত সুযোগ-সুবিধা ভোগ করে থাকেন।


(১)    সদস্যগণ দায়িত্বরত অবস্থায় নিহত হলে তার পরিবারকে এককালীন সর্বোচ্চ -১,০০০০০/- (এক লক্ষ) টাকা আর্থিক অনুদান প্রদান।

(২)    অসুস্থ/আহত হলে এককালীন সর্বোচ্চ- ৫০,০০০/- (পঞ্চাশ হাজার ) টাকা অনুদান প্রদান।


(৩)    সদস্য/পরিবার বর্গের চিকিৎসা জনিত কারণে সর্বোচ্চ- ২০,০০০/-(বিশ হাজার ) টাকা অনুদান প্রদান।

(৪)    সদস্যদের মেধাবী সন্তানদের জন্য কেন্দ্রীয় কমিটির বিবেচনা মতো বাস্তবভিক্তিক এককালীন/বার্ষিক বৃত্তি প্রদান।


(৫)    স্বল্প লভ্যাংশের ভিক্তিতে আর্থ সামাজিক উন্নয়নে নিজস্ব উদ্যোগে গৃহিত ক্ষুদ্র প্রকল্পের জন্য ঋণ প্রদান।


(৬)    কর্মকর্তা/কর্মচারীদের কাজের অগ্রগতি ও নির্ধারিত কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ল্যাপটপ ক্রয়ের জন্য ঋণের ব্যবস্থা প্রদান।

 (৭)    চাকুরীতে কোন সদস্য অবসর/অব্যাহতি গ্রহণ করলে বা মৃত্যুবরণ করলে নিম্নলিখিত হারে লভ্যাংশসহ জমাকৃত অর্থ ফেরত প্রদান। চাকুরীকাল ৫ বছর পর্যন্ত মূল টাকাসহ ১.৫০গুন। ১০ বছর পর্যন্ত মূল টাকাসহ ২.০০ গুন। ২০ বছর পর্যন্ত মূল টাকাসহ ৩.০০ গুন। ২০ বছরের উর্ধ্বে হলে মূল টাকাসহ ৪.০০ গুন টাকা ফেরত প্রদান করা হয়।

(৮)    কোন সদস্য মৃত্যুবরণ করলে এ তহবিল হতে দাফন-কাফন বাবদ সাহায্য প্রদান।
বর্তমানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের আধুনিকায়নের সাথে সাথে উক্ত কল্যাণ তহবিলের আধুনিকায়নের লক্ষ্যে উক্ত তহবিলের হিসাব-নিকাশ ও সদস্যের হিসাবসহ উহার যাবতীয় তথ্য সংরক্ষণের জন্য একটি ডাটাবেজ সফটাওয়্যার তৈরি করা হয়েছে। উক্ত সফ্টওয়্যারে সদস্যদের পূর্ণাঙ্গ তথ্য সম্বলিত ডাটা এন্টি করা হচ্ছে। কোন সদস্যের মনোনীত ব্যক্তি/নমিনীর নাম ও সন্তান সন্ততির তথ্যাদি চাকুরীতে যোগদান, পদোন্নতি, জমাকৃত অর্থ ইত্যাদি উক্ত সফ্টওয়্যারের মাধ্যমে অবগত হওয়া যাবে।

এই তহবিল হতে সদস্যদের আবাসিক প্রকল্প বাস্তবায়নের লক্ষে প্রত্যেক বিভাগীয় শহরে সদস্যদের মধ্যে প্লট বরাদ্দের জন্য জমি ক্রয়ের প্রক্রিয়া চলছে। তাছাড়া লিজ অথবা ক্রয়ের মাধ্যমে গুরুত্বপূর্ণ স্থানে মার্কেট তৈরি/দোকানপাট নির্মাণ করে ভাড়া প্রদানের পরিকল্পনা রয়েছে।
এ তহবিলের সুষ্ট পরিচালনার লক্ষ্যে বার্ষিক অডিট ব্যবস্থা চালু করা হয়েছে। এ তহবিলের আর্থিক লেনদেনর সাথে সম্পৃর্ক্ত কোন কর্মকর্তা/কর্মচারী কোন প্রকার আয়ন/তহবিল তদরূপ/আত্মসাৎ ইত্যাদির সাথে সম্পৃক্ত হলে মহাপরিচালক তথা কেন্দ্রীয় কমিটির সভাপতির অনুমোদন ক্রমে তার বিরুদ্ধে ১৯৮৫ সালের সরকারী কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা এবং প্রয়োজনে ফৌজদারী মামলা গ্রহণ করা হবে।

  কল্যাণ তহবিলের সদস্যদের নাম ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাবলী ডাটাবেজ সফটওয়্যারে এন্ট্রি করার জন্য প্রয়োজনীয় তথ্য নির্ধারিত ফরমে পূরণ করে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে জমা দিতে হয়। পূরণ এই ফরমটি ওয়েবসাইট হতে ডাউনলোড করে পূরণ করতে পারবেন।
এছাড়াও চিকিৎসা অনুদান, বিবাহ অনুদান ও ঋণ পাওয়ার আবেদন ফরমও ওয়েবসাইট হতে ডাউনলোড করে পূরণ করতে পারবেন।



Share with :

Facebook Facebook