বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ ফেব্রুয়ারি ২০১৮

পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন)

লেফটেন্যান্ট কর্ণেল এস. এম জুলফিকার রহমান, বিএসপি, পিএসসি, ইঞ্জিনিয়ার্স

পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

 

গতি, সেবা ও ত্যাগের মূলমন্ত্রে উজ্জীবিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের অধিনস্থ একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। অগ্নি দুর্ঘটনাসহ সকল প্রকার দুর্যোগ দুর্ঘটনায় প্রথম সাড়া প্রদান করতে এ বিভাগের কর্মীগন সদা প্রস্তুত থাকে এবং দুর্ঘটনায় সরকার ও জনগনের  সম্পদের ক্ষয় ক্ষতি কমিয়ে আনতে সচেষ্ট থাকে। 

বড় ধরনের দুর্যোগ-দুর্ঘটনা মোকাবেলায় পূর্বপ্রস্তুতি, দূর্ঘটনাকালীন ও দূর্ঘটনা পরবর্তী ক্ষয়ক্ষতি প্রশমনে জনগনের সাথে  সম্পৃক্ততা ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও সরকারের অন্যান্য বাহিনীর সাথে সহায়ক শক্তি হিসাবে কাজ করতে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ৬২ হাজার আরবান ভলান্টিয়ার তৈরির কার্যক্রম এগিয়ে চলেছে।  ইতোমধ্যে প্রায় ৪০,০০০ ভলান্টিয়ার তৈরি হয়েছে। অন্যদিকে বস্তির আগুন নির্বাপণের জন্য বস্তিবাসীদের প্রশিক্ষণ দিয়ে  তাদের মধ্য থেকে গড়ে তোলা হয়েছে প্রায় ৬০০ স্বেচ্ছাসেবক । নৌ দুর্ঘটনায় ডুবুরী  হিসাবে কাজ করার জন্য আগ্রহী স্বেচ্ছাসেবকদের দেওয়া হয়েছে ডুবুরী প্রশিক্ষণ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর ১০, ঢাকায় ফায়ার সার্ভিসের কর্মী বাহিনী, প্রশিক্ষিত ভলান্টিয়ার, ৬ মাস মেয়াদি ফায়ার সেফটি ম্যানেজার  কোর্স, সরকারী ও এনজিওদের সমন্বয়ে দুর্যোগ মোকাবেলায় করনীয় সম্পর্কে প্রশিক্ষন সহ মক ড্রিল অনুষ্ঠিত হচ্ছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রশিক্ষণ সেল এর মাধ্যমে ভলান্টিয়ার প্রশিক্ষনসহ অন্যান্য জনসচেতনতামূলক কর্মকান্ড পরিচালিত হচ্ছে।  আমরা বিশ্বাস করি দক্ষ জনবল তৈরীর জন্য প্রশিক্ষনের কোনো বিকল্প নেই।

 

যোগাযোগঃ

টেলিফোন:০২-৯৫৫৬৭৫৬

ফ্যাক্স:০২-৯৫৬৫৬৫৭

ইমেইল:directortrainingfscd@yahoo.com


Share with :

Share with :

Facebook Facebook